……কিছু এলোমেলো কথা……
স্বাগতম

আমার ব্লগে আপনাকে স্বাগতম। এটিই আমার প্রথম বাংলা ব্লগ,আমি এখানে আপনাদের জন্য কিছু তথ্য শেয়ার করব। আশা করি আপনাদের ভাল লাগবে আর এখানে সবকিছুই ফ্রী।আমার ব্লগ আমার নিজস্ব চিন্তা আর মন্তব্যের বহিঃপ্রকাশ, তাই আমার কোন মন্তব্য যদি আপনাকে দুঃখ দিয়ে থাকে তাহলে আমি এর জন্য দুঃখিত। আর আমার যে মন্তব্যের জন্য আপনি দুঃখ পেয়েছেন বা আমার কোন পোস্ট সর্ম্পকে আপানার কোন মতামত থাকলে তা আমাকে জানাবেন। আশা করি আমার ব্লগটি আপনার উপকারে আসবে, ধন্যবাদ। ইফতেখার আলম

ACCOUNTING & FINANCE ফর্মূলা শিট

The Bachelor of Business Administration (BBA) is a bachelor’s degree in commerce and business administration.

অনেকে মনে করেন যে BBA মানে হল Commerce Background নিয়ে সম্মান(Hons.) প্রকৃতপক্ষে BBA হল একটি স্বমন্বিত কোর্স যেখানে সংমিশ্রণ ঘটেছে বিজ্ঞান(Science),বাণিজ্য(Commerce), এবং অর্থনীতি(Economics) তিনটিরই আর সাথে আইটি(IT) তো আছেই, প্রশ্ন জাগতে পারে কিভাবে??

তার আগে কিছু উদাহরন দেই BBA তে কি কি পড়তে হতে পারে,বিষয় হিসেবে আছে Micro Economics & Macro Economics,আশা করি বলতে হবে না এই দুটো অর্থনীতি বিভাগ থেকে এসেছে আরো আছে Bussiness Math যেটা এসেছে বিজ্ঞান বিভাগ থেকে আর আছে Principle of Accounting,Principle of Finance ইত্যাদি যা বাণিজ্য বিভাগের,অনেক বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীকে দেখা যায় গণিতের ভয়ে HSC বা উচ্চ মাধ্যমিকের পর BBA নিয়ে পড়াশোনা করতে সেক্ষেত্রে বলে দিই গণিত বিষয়টা মনে হয় সহজে পিছু ছাড়ে না!! BBA তে গণিত আছে এবং সেটা যেই সেই গণিত নয়!! Bussiness Math বিষয়টায় যা যা আছে তাহল Quadratic Equation,Equation,Logarithms,Binomial Theorem,Permutation & Combination,Matrix, Calculus,Straight Line মানে সোজা ভাষায় বলতে গেলে বিজ্ঞান বিভাগের উচ্চ মাধ্যমিকের গণিত এবং জ্যামিতি তো আছেই এবং সাথে রয়েছে এগুলোর বাস্তব প্রয়োগ!! যেগুলো উচ্চ মাধ্যমিকের গণিত থেকে অনেক ভিন্ন!!
আইটি এর ক্ষেত্রে আবার Information & Technology নিয়ে Subject আছে!!

কাজেই এই BBA এর মধ্যে অনেক কিছুই পড়তে হবে,তবে আমার মনে হয় যারা গণিত ভয় পায় হোক সে Science বা Commerce এর স্টুডেন্ট  BBA পড়তে হলে গণিত আর পরিসংখ্যান তো থাকবেই,কাজেই এইসব বিষয়ে দুর্বল হলে দুর্ভোগ পোহাতে হবে আচ্ছা গণিতের কথা না হয় বাদ দিন আজ আমি একটা Formula Sheet দিলাম এতে Principle of Finance এবং Principle of Accounting এর প্রায় সকল সূত্র একসাথে দেওয়া হয়েছে,কাজেই যার BBA পড়ছেন তাদের জন্য বেশ উপকারে আসবে,কারণ Finance এবং Accounting এর অনেক সুত্রগুলো একসাথে পাচ্ছেন এখানে

ডাউনলোড লিঙ্ক দিলাম এখানে একবার ভাল করে দেখুন তো Formula Sheet টা,কি ঘাম বেরিয়ে গেছে??

আর একটা কথা আমি লেখাটা ভীতি সৃষ্টির জন্য লিখিনি,আমার অনেক সহপাঠী যারা কমার্স আর আর্টস থেকে BBA পড়তে এসেছে তারা Calculus বা Math এর বই ঊল্টালে এরা চরম অস্বস্তিতে ভুগে,আবার যারা বিজ্ঞান বিভাগ থেকে আসে তারা যদি গণিতে ভাল হয় এবং ঠিকমত পড়াশোনা করলে দেখা যায় তারাই সবচাইতে ভাল ফলাফল করে,সামনে অনেকে কোন বিষয় নিয়ে লেখাপড়া করবে বা Hons. করবে তারা কোন বিষয় নিয়ে পড়বে সেটা ঠিক করার আগে সংশ্লিষ্ট বিষয়ের কোর্সে কি কি পড়ানো হবে মানে সিলেবাসটা দেখে তারপর Hons. (সম্নান) এর বিষয়টা ঠিক করলে পরে আর বিরক্তি আর পস্তাতে হবে না আর একটা কথা বলি English আর Math এই দুটো বিষয়ে দুর্বলতাটা কাটিয়ে ফেলাটাই মনে সবচাইতে সেরা সমাধান কারণ এই দুটো বিষয় আপনার জীবনে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে,HSC বা উচ্চ মাধ্যমিকের পর পড়াশোনার ক্ষেত্রে আমার মনে হয় কারো কথায় প্রভাবিত না হয়ে বা হাল সময়ে চলছে এমন কোন Subject পছন্দ না করে কোনটাতে মানিয়ে নেওয়া যাবে এবং ভাল ফলাফল করা যাবে এবং অবশ্যই কোনটাতে নিজের আগ্রহ হচ্ছে এবং সেইসঙ্গে সেই Subject টার সিলেবাস,ক্যারিয়ার এবং ভবিষ্যত দেখে পছন্দ করাটাই মনে হয় কাজে দেবে,হোক সেটা ইঞ্জিনিয়ারিং,সমাজবিজ্ঞান,কলা অনুষদ বা বিবিএ,আমি এমন অনেককে দেখেছি যারা গৎবাঁধার মত করে ইঞ্জিনিয়ারিং পড়ছে কিন্তু তাদের সে বিষয়ে আগ্রহ নেই আবার অনেকে বিবিএ পড়ছে কিন্তু ঝোক সাহিত্যে এভাবে পড়ে কোন লাভ হবে বলে আমার মনে হয় না,এক বড় ভাইকে দেখলাম বাংলাদেশে বিখ্যাত প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং পড়েছেন মানে B Sc কমপ্লিট করেছেন কিন্তু তার দেখলাম BBA/IBA  প্রতি আগ্রহ,B Sc করার পর তিনি Dhaka University এর IBA ভর্তি হন,এবং কমপ্লিট করেন IBA,ঊনার যদি ইঞ্জিনিয়ারিং পড়ার ইচ্ছে না থাকত তাহলে উনি কেন পড়লেন?? কারণ উনিতো ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষায় টিকেছেন তবে উনি যদি ইঞ্জিনিয়ারিং না পড়তেন তাহলে হয়ত উনার জায়গায় সত্যিকার অর্থে ইঞ্জিনিয়ারিং পড়তে ইচ্ছুক আর একজন ভর্তি হতে পারত,তার মানে উনি আরেকজনের সুযোগ নষ্ট করলেন,আরেকজন যদি ইঞ্জিনিয়ারিং পড়ত তাহলে সে হয়ত ইঞ্জিনিয়ারিং সেক্টরেই কাজ করত,তাই আমার মনে Subject পছন্দ করার সময় কিছু ব্যাপার চিন্তা করে তারপর সিদ্ধান্ত নেওয়া উচিত।

আশা করি Formula Sheet টা কাজে দেবে।

Leave a Reply